গান ও বাদ্যযন্ত্র : ইসলামী দৃষ্টিকোণ

গান ও বাদ্যযন্ত্র : ইসলামী দৃষ্টিকোণ


◑ গান-বাদ্য-সঙ্গীত হচ্ছে এমন পাপকর্ম যা অন্তরে নিফাক্ব সৃষ্টি করে, আল্লাহর পথ থেকে বিচ্যুত-ভ্রষ্ট করে। সাহাবীগণ (রাঃ) গান-বাদ্যকে নিষিদ্ধ'ই মনে করতেন। এই বিষয়ে বিস্তারিত সহিহ বর্ণনাসমূহ-

১. আব্দুল্লাহ ইবনে মাস'উদ রাঃ থেকে বর্ণনা~

বর্ণনাঃ০১

أَخْبَرَنَا أَبُو بَكْرٍ الْمَرُّوذِيُّ، حَدَّثَنَا أَبُو عَبْدِ اللَّهِ، قَالَ: ثنا وَكِيعٌ، عَنْ شُعْبَةَ، عَنِ الْحَكَمِ، قَالَ: قَالَ إِبْرَاهِيمُ: قَالَ عَبْدُ اللَّهِ: «الْغِنَاءُ يُنْبِتُ النِّفَاقَ فِي الْقَلْبِ» . قُلْتُ: مَنْ حَدَّثَكَ؟ قَالَ: حَمَّادٌ. قَالَ شُعْبَةُ: فَأَتَيْتُ حَمَّادًا، فَأَقَرَّ بِهِ

আব্দুল্লাহ ইবনে মাস'উদ রাঃ বলেন, “গান-বাদ্য-সঙ্গীত মানুষের অন্তরে নিফাক্ব-মুনাফিক্বী সৃষ্টি করে।”

(আস সুন্নাহ লিল খল্লাল, হা/১৬৫৯)

তাহকীকঃ বর্ণনাটি সহিহ। 

১. সানাদের রাবী হাম্মাদ হচ্ছেন হাম্মাদ ইবনে আবী সুলাইমান। এখানে শু'বাহ ইবনুল হাজ্জাজ, হাকাম ইবনে উতাইবাহ এবং হাম্মাদ ইবনে আবী সুলাইমান দুইজন থেকে রিওয়াইয়াত করেছেন। হাম্মাদ ইবনে আবী সুলাইমান থেকে শু'বাহ ইবনুল হাজ্জাজ রিওয়াইয়াত করলে সেটা সহিহ পর্যায়ের হয়ে থাকে যেমনটা ইমাম আহমাদ ইবনে হাম্বাল বলেছেন-

قلت: حَمَّاد بن أبي سُليمان؟ قَالَ: أما حَدِيث هَؤُلَاءِ الثِّقَات عَنهُ: شُعْبَة , وسُفْيَان , وَهِشَام فأحاديث أَكْثَرهَا مُتَقَارِبَة،

('ইলাল ওয়া মা'রিফাতু রিজাল রিওয়াইয়াতু আল মার্রুযী ওয়া গইরুহু, ক্রমিক ৪৬৫)

حدثنا عبد الرحمن نا سعيد بن أبي سعيد الأراطي قال سئل أحمد ابن حنبل عن حماد بن أبي سليمان قال: رواية القدماء عنه تقارب الثوري وشعبة وهشام،

(জারহু ওয়াত তা'দীল, ৩/১৪৭)

সহিহ মুসলিমে شعبة عن حماد عن إبراهيم সূত্রে রিওয়াইয়াত এনেছেন মুতাবা'আত হিসেবে। (হা/১৯৯৫)

২. সানাদের রাবী ইব্রাহীম আন নাখ'য়ী যখন 'ক্বলা আব্দুল্লাহ ইবনে মাস'উদ রাঃ শব্দে' বর্ণনা করেন, সেটাও সহিহ হিসেবে গণ্য হয়। 

কারণ ইব্রাহীম নাখ'য়ী সেটা আব্দুল্লাহ ইবনে মাস'উদ রাঃ এর সাক্ষাৎ পেয়েছেন অর্থাৎ তার আসহাবের ছাত্রদের থেকে (যেমনঃ عَلْقَمَةَ , وَالْأَسْوَدِ , وَعَبْدِ الرَّحْمَنِ ابْنَيْ يَزِيدَ প্রমুখ) শুনে থাকেন। (ত্ববাক্বাত আল কুবরা লি ইবনে সা'দ, ৬/২৮০; সুনান দারাক্বুতনী, হা/৩৩৬৫)

ইব্রাহীম আন নাখ'য়ী তিনি সিক্বাহ ব্যতীত রিওয়াইয়াত করতেন না। (শারহু 'ইলাল আত তিরমিযী লি ইবনে রজব হাম্বলী, ১/৫৫৬)

💠 নিফাক্ব হচ্ছে জঘন্য পাপ যার পরিণাম হচ্ছে জাহান্নাম। গান-বাদ্য গাওয়া,শ্রবণ করা অন্তরে নিফাক্ব সৃষ্টি করে যেমনটা 'আব্দুল্লাহ ইবনে মাস'ঊদ রাঃ বলেছেন। এই বর্ণনা থেকে গান-বাদ্য নিষিদ্ধ সেটার প্রমাণ বহন করে।

বর্ণনাঃ০২

ثنا حُمَيْدٌ الْخَرَّاطُ ، عَنْ عَمَّارٍ الدُّهْنِيِّ ، عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ ، عَنْ أَبِي الصَّهْبَاءِ ، عَنِ ابْنِ مَسْعُودٍ رَضِيَ اللَّهُ عَنْهُ ، قَالَ : وَمِنَ النَّاسِ مَنْ يَشْتَرِي لَهْوَ الْحَدِيثِ لِيُضِلَّ عَنْ سَبِيلِ اللَّهِ سورة لقمان آية  قَالَ : " هُوَ وَاللَّهِ الْغِنَاءُ "

সূরা লুক্বমানের ৬ নং আয়াতে- “আর মানুষের মধ্যে কেউ কেউ আল্লাহর পথ থেকে বিচ্যুত-ভ্রষ্ট করার জন্য 'لَهْوَ الْحَدِيثِ' খরিদ করে- এই আয়াতের 'لَهْوَ الْحَدِيثِ' এর তাফসীরে 'আব্দুল্লাহ ইবনে মাস'উদ রাঃ বলেন, “ আল্লাহর কসম তা হচ্ছে গান-বাদ্য বাজানো (যা দ্বারা মানুষকে আল্লাহর পথ থেকে ভ্রষ্ট-বিচ্যুত করে)।”

(মুসতাদরাক আলা সহিহাইন লিল হাকিম, হা/৩৫৪২; আরও দেখুনঃ তাফসীরে ত্বাবারী, ২০/১২৭, এছাড়া আরও অন্যান্য তাফসীর-হাদিসগ্রন্থেও এই হাদিস বর্ণিত হয়েছে) 

তাহকীকঃ বর্ণনাটি সহিহ।

১. সানাদের রাবী 'حُمَيْدٌ الْخَرَّاطُ' সদুক্ব হাসানুল হাদিস,  জুমহুর মুহাদ্দিসগণ তাকে তাওসীক্ব করেছেন। আর  ইমাম ইয়াহইয়া ইবনে সা'ঈদ আল ক্বাত্ত্বান এই রাবী থেকে বর্ণনা করেছেন, তিনি সিক্বাহ ব্যতীত রিওয়াইয়াত করতেন না। (তাহযীবুত তাহযীব, ৩/৪১-৪২)

২. সানাদের রাবী 'عَمَّارٍ الدُّهْنِيِّ' সিক্বাহ রাবী।  (তাহরীর তাক্বরীবুত তাহযীব, ক্রমিক ৪৮৩৩) 

তিনি সা'ঈদ ইবনে জুবাইর থেকে হাদিস শ্রবণ করেছেন। যেটা ইমাম শু'বাহ ইবনুল হাজ্জাজ বর্ণনা করেছেন-

  حَدَّثَنَا وَكِيعٌ حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ عَمَّارٍ صَاحِبِ السَّابِرِيِّ، قَالَ: سَمِعْتُ سَعِيدَ بْنَ جُبَيْرٍ، يُسْأَلُ عَنِ السَّلَمِ فِي الْحَيَوَانِ «فَنَهَى عَنْهُ» فَقَالَ: قَدْ كُنْتُ بِأَذْرَبِيجَانَ سَنَتَيْنِ نَرَاهُمْ يَفْعَلُونَهُ وَلَا نَنْهَاهُمْ، فَقَالَ سَعِيدٌ: «أَنْشُرُ بَذْرِي عِنْدَ مَنْ لَا يُرِيدُهُ، كَانَ حُذَيْفَةُ بْنُ الْيَمَانِ يَنْهَى عَنْهُ»

(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হা/২১৬৯৮)

حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ شُعْبَةَ، عَنْ عَمَّارٍ الدُّهْنِيِّ، عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ، قَالَ: «لَا أَنْشُرُ بَزِّي عِنْدَ مَنْ لَا يُرِيدُهُ»

(মুসান্নাফ ইবনে আবী শাইবাহ, হা/২৫৬২৯)

* সানাদের আরেক রাবী 'صهيب أَبِي الصَّهْبَاءِ البكري' সিক্বাহ রাবী। জুমহুর মুহাদ্দিসগণ তাওসীক্ব করেছেন।

(তাহরীর তাক্বরীবুত তাহযীব, ২৯৫৬)

এবং তিনি 'আব্দুল্লাহ ইবনে মাস'ঊদ রাঃ থেকে হাদিস শ্রবণ করেছেন। (তারিখুল কাবীর লিল বুখারী, ৪/৩১৫)

💠 এই বর্ণনা থেকে বুঝা গেল গান-বাদ্য বাজানো এমন কাজ যা আল্লাহর পথ থেকে ভ্রষ্ট করে। যা গান-বাদ্য নিষিদ্ধের প্রমাণ বহন করে।

২. উম্মুল মু'মিনীন 'আয়িশাহ রাদ্বিয়াল্লাহু আনহা থেকে বর্ণনা-

حَدَّثَنَا أَصْبَغُ قَالَ‏:‏ أَخْبَرَنِي ابْنُ وَهْبٍ قَالَ‏:‏ أَخْبَرَنِي عَمْرٌو، أَنَّ بُكَيْرًا حَدَّثَهُ، أَنَّ أُمَّ عَلْقَمَةَ أَخْبَرَتْهُ، أَنَّ بَنَاتَ أَخِي عَائِشَةَ اخْتُتِنَّ، فَقِيلَ لِعَائِشَةَ‏:‏ أَلاَ نَدْعُو لَهُنَّ مَنْ يُلْهِيهِنَّ‏؟‏ قَالَتْ‏:‏ بَلَى‏.‏ فَأَرْسَلْتُ إِلَى عَدِيٍّ فَأَتَاهُنَّ، فَمَرَّتْ عَائِشَةُ فِي الْبَيْتِ فَرَأَتْهُ يَتَغَنَّى وَيُحَرِّكُ رَأْسَهُ طَرَبًا، وَكَانَ ذَا شَعْرٍ كَثِيرٍ، فَقَالَتْ‏:‏ أُفٍّ، شَيْطَانٌ، أَخْرِجُوهُ، أَخْرِجُوهُ‏.‏

উম্মু আলক্বামাহ থেকে বর্ণিত।... আয়িশা (রাঃ) ঘরে প্রবেশ করে এক গায়ককে মাথার চুল ঝাকড়িয়ে গান গাইতে বা গীত পরিবেশন করতে দেখেন। তার মাথায় ছিল পর্যাপ্ত চুল। আয়িশাহ (রাঃ) তা দেখে  বলেন, “উফফ! একটি শয়তান, তাকে বের করে দাও, তাকে বের করে দাও।”

(আদাবুল মুফরাদ লিল বুখারী, হা/১২৫৯; সুনানুন কুবরা লিল বাইহাক্বী, হা/২১০১০; “সানাদ হাসান”।।)

** সানাদের রাবী 'أمَّ عَلْقَمَةَ' সদুক্বাহ হাসানাতুল হাদিস। 

ইমাম বুখারী 'সহিহ' গ্রন্থে এই রাবীর হাদিস উল্লেখ করেছেন। (হা/১৯৩৮)

ইমাম ঈজলী এবং ইমাম ইবনু হিব্বান 'সিক্বাহ' বলেছেন।

💠 এই হাদিস থেকে গান-বাদ্য হচ্ছে শাইত্বানী কাজ, গায়ককে শয়তান বলা হয়েছে। যেটা গান-বাদ্য নিষিদ্ধের প্রমাণ বহন করে।

৩. আব্দুল্লাহ ইবনে 'আব্বাস রাঃ থেকে বর্ণনা-

عَنْ مَعْمَرٍ , عَنْ إِسْمَاعِيلَ بْنِ شَرُوسٍ , عَنْ عِكْرِمَةَ مَوْلَى ابْنِ عَبَّاسٍ , عَنِ ابْنِ عَبَّاسٍ , فِي قَوْلِهِ تَعَالَى: {سَامِدُونَ} [النجم: 61] قَالَ: " هُوَ الْغِنَاءُ , كَانُوا إِذَا سَمِعُوا الْقُرْآنَ تَغَنَّوْا وَلَعِبُوا , وَهِيَ بِلُغَةِ أَهْلِ الْيَمَنِ يَقُولُ الْيَمَانِي إِذَا تَغَنَّى: أَسْمَدَ

সূরা নাজম এর ৬১ নং আয়াতের 'সামীদুন' (উদাসীন, গাফেল) এর তাফসীরে- আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ বলেন, “তা হচ্ছে গান-বাদ্য বাজানো। তারা অর্থাৎ কাফেররা যখন ক্বুর'আন শ্রবণ করত তখনই (তা স্তব্ধ করতে) গান-বাদ্য বাজিয়ে খেল-তামাশা শুরু করে দিত। ইয়ামানীদের ভাষায় যখন গান বাজানো শুরু করত তখনই উদাসীন হয়ে যেত।”

(তাফসীরে আব্দুর রাযযাক্ব আস সন'আনী, হা/৩০৫১, ৩/২৫৬; “সানাদ সহিহ”।।)

**সানাদের রাবী 'إِسْمَاعِيلَ بْنِ شَرُوسٍ' কে ইমাম আলী ইবনুল মাদিনী 'সিক্বাহ' বলেছেন। (আস সিক্বাহ লি ইবনু শাহীন, রাবী নং ১০)

ইমাম ইবনু হিব্বান 'সিক্বাহ' বলেছেন। (আস সিক্বাহ লি ইবনু হিব্বান, রাবী নং ৬৫৯৪)

এই বর্ণনাটি একাধিক সূত্রে বর্ণিত হয়েছে-

وَحَدَّثَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ عُمَرَ , قَالَ: حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعِيدٍ , عَنْ سُفْيَانَ , عَنْ أَبِيهِ , عَنْ عِكْرِمَةَ , عَنِ ابْنِ عَبَّاسٍ , " {وَأَنْتُمْ سَامِدُونَ} [النجم: 61] قَالَ: هُوَ الْغِنَاءُ بِالْحِمْيَرِيَّةِ , اسْمُدِي لَنَا: تُغَنِّي لَنَا

(যাম্মুল মালাহী লি ইবনে আবীদ দুনইয়া, হা/৩৩)

** সুফইয়ান সাওরী থেকে 'ইয়াহইয়া ইবনে সা'ঈদ আল ক্বাত্ত্বান রিওয়াইয়াত করলে সেটা সামা’ এর তাসরীহ হিসেবে ধরা হয়।

حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ، عَنْ سُفْيَانَ، عَنْ أَبِيهِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، فِي قَوْلِهِ: {وَأَنْتُمْ سَامِدُونَ} [النجم: 61] قَالَ: «الْغِنَاءُ» . قَالَ: " وَهِيَ يَمَانِيَةٌ , اسْمُدِي لَنَا: تَغَنِّي لَنَا "

(ফাদ্বায়িলে ক্বুর'আন লি ক্বাসিম ইবনে সাল্লাম, ১/৩৪২)

💠 এই বর্ণনা থেকে বুঝা যায় গান-বাদ্য বাজানো মূলত কাফেরদের কাজ যা দ্বারা ক্বুর'আনের আওয়াজকে বাধাগ্রস্ত করে।

৪. আব্দুল্লাহ ইবনে 'উমার রাঃ থেকে বর্ণনা~

حَدَّثَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عُمَرَ , وَأَبُو خَيْثَمَةَ , قَالَا: حَدَّثَنَا يَحْيَى بْنُ سَعْيد , عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ عُمَرَ , قَالَ: حَدَّثَنِي نَافِعٌ , أَنَّ ابْنَ عُمَرَ , مَرَّ عَلَيْهِ قَوْمٌ مُحْرِمُونَ , وَفِيهِمْ رَجُلٌ يَتَغَنَّى , فَقَالَ: أَلَا لَا سَمِعَ اللَّهُ لَكُمْ , أَلَا لَا سَمِعَ اللَّهُ لَكُمْ "

ইহরাম বাধা অবস্থায় এক ব্যক্তি গান-বাদ্য গাচ্ছিল দেখে আব্দুল্লাহ ইবনে 'উমার রাঃ তাকে ধিক্কার দিয়ে বললেন, “হায়, আল্লাহ তা'আলা কি তোমাকে শুনছেন না?! হায়, আল্লাহ তা'আলা তোমাকে শুনছেন না?!”

(যাম্মুল মালাহী লি ইবনে আবীদ দুনইয়া, হা/৪২; “সানাদ সহিহ”।।)

💠 ইহরাম অবস্থায়ও গান গাচ্ছিল দেখে আব্দুল্লাহ ইবনে 'উমার রাঃ তাকে গান-বাদ্যের মতো পাপকর্ম থেকে বিরত থাকতে তার অন্তরে আল্লাহভীতি সৃষ্টির জন্যে এরূপ বলেছেন।

৫. কিবারে তাবে'য়ী, তাবে'য়ীদের মধ্যে সবচেয়ে বড় জ্ঞানী-ফকীহ, মদিনার কিবারে ফকীহ-আলিম, ইমাম 'সাইয়্যিদ ইবনুল মুসাইয়্যিব' (১৫-৯৩ হিঃ) থেকে বর্ণনা-

عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيِّبِ ، قَالَ : " إِنِّي لأُبْغِضُ الْغِنَاءَ ، وَأُحِبُّ الرَّجَزَ "

ইমাম 'সাইয়্যিদ ইবনুল মুসাইয়্যিব' বলেন, “আমি গান-বাদ্য বাজানো বা শ্রবণ করাকে ঘৃণা করি, রজায ছন্দের আরবি কবিতা পছন্দ করি।”

(জামি’ লি মা'মার ইবনে রশিদ, হা/৩৪১)

৬. তাবে’য়ীদের যামানার সিক্বাহ মুহাদ্দিস ফকীহ, ইমাম 'ইব্রাহীম আন নাখ'য়ী' (মৃ:৯৬ হিঃ) এর বক্তব্য-

حَدَّثَنَا فُضَيْلُ بْنُ عَبْدِ الْوَهَّابِ , قَالَ: حَدَّثَنَا شَرِيكٌ , عَنْ مَنْصُورٍ , عَنْ إِبْرَاهِيمَ , قَالَ: كَانُوا يَقُولُونَ: «الْغِنَاءُ يُنْبِتُ النِّفَاقَ فِي الْقَلْبِ» 

ইমাম ইব্রাহীম আন নাখ'য়ী বলেন, “তারা (তাবে'য়ীগণ) বলতেন: “গান-বাদ্য-সঙ্গীত মানুষের অন্তরে নিফাক্ব-মুনাফিক্বী সৃষ্টি করে।”

(যাম্মুল মালাহী লি ইবনে আবীদ দুনইয়া, হা/৩৬)

৭. তাবে'য়ী, সিক্বাহ মুহাদ্দিস, কিবারে ফকীহ-আলিম, ইমাম 'মাকহুল আশ শামী' (মৃ: ১১২ হিঃ) এর বক্তব্য-

এমনকি তিনি গান গাওয়া, শ্রবণ করাকে এতটাই ঘৃণা,অপছন্দ করতেন...

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الصَّمَدِ الْمُقْرِيءُ الْمِصِّيصِيُّ، حَدَّثَنَا أَبُو نُعَيْمٍ الْحَلَبِيُّ، حَدَّثَنَا مَرْوَانُ بْنُ مُعَاوِيَةَ، حَدَّثَنَا أَبُو يَزِيدَ قَالَ: سَمِعْتُ مَكْحُولًا، يَقُولُ: «مَنْ مَاتَ وَعِنْدَهُ مُغَنِّيَةٌ لَمْ يُصَلَّ عَلَيْهِ»

ইমাম 'মাকহুল আশ শামী' বলেন: “যে ব্যক্তি এমন অবস্থা মারা যায় যে তার নিকট (গান গাওয়ার বা শোনানোর জন্য) গায়িকা রয়েছে অর্থাৎ গান-বাদ্যে আসক্ত ব্যক্তি, তবে তার জানাযার সলাত আদায় করা যাবে না।”

(আল আমর বিল মা'রূফ ওয়া নাহি আনিল মুনকার লিল খল্লাল, ১/৬৬; “সানাদ জাইয়্যিদ-হাসান”।।)

** রাবী 'أبو يزيد' হচ্ছেন 'رستم أبو يزيد الطحان الكوفي', উনি হাসানুল হাদিস। 

• ৮. “গান গাওয়া/শ্রবণ করা (music) প্রসঙ্গে কতিপয় মদিনাবাসী (আহলে মাদিনা) শিথিলতা প্রদর্শন করে তা অনুমোদন করতেন!” তাদের ব্যাপারে ইমামু দার আল-হিজরাহ, মাদিনার সবচেয়ে বড় 'আলিম, শাইখুল ইসলাম 'মালিক ইবনে আনাস' এবং আমিরুল মু'মিনীন ফিল হাদিস, নাক্বিদ, ইমাম 'ইয়াহইয়া ইবনে সা'ঈদ আল ক্বাত্ত্বান' এর অভিমত~

📜বর্ণনাঃ

قال عبد اللَّه: حدثني أبي قال: حدثنا إسحاق بن عيسى الطباع قال: سألت مالك بن أنس عما يترخص فيه أهل المدينة من الغناءِ، فقال: إنما يفعله عندنا الفسَّاق.

ইমাম 'মালিক ইবনে আনাস' (রহিমাহুল্লাহ) এর নিকট আহলে মাদিনার/মদিনাবাসীদের 'গান' অনুমোদিত করা প্রসঙ্গে জিজ্ঞেস করলে, তিনি (মালিক ইবনে আনাস) বলেন, “যারা এরূপ করে থাকে তারা আমাদের নিকট ফাসিক্বদের (পাপীদের) অন্তর্ভুক্ত বলে গণ্য।”

(আল 'ইলাল ওয়া মা'রিফাতু রিজাল রিওয়াইয়াতু আব্দুল্লাহ, ক্রমিক নং ১৫৮১)

سَمِعت ابي يَقُول سَمِعت يحيى بن سعيد الْقطَّان يَقُول لَو ان رجلا عمل بِكُل رخصَة بقول اهل الْكُوفَة فِي النَّبِيذ واهل الْمَدِينَة فِي السماع يَعْنِي الْغناء واهل مَكَّة فِي الْمُتْعَة اَوْ كَمَا قَالَ ابي كَانَ بِهِ فَاسِقًا.

ইমাম 'ইয়াহইয়া ইবনে সা'ঈদ আল ক্বত্ত্বান' (রহিমাহুল্লাহ) বলেন, “যদি কোন ব্যক্তি- আহলে কুফার নাবিযের ব্যাপারে অনুমোদন,আহলে মাদিনার গান শ্রবণের ব্যাপারে অনুমোদন, আহলে মক্কার মুত'আর ব্যাপারে অনুমোদন তাদের কথানুযায়ী সকল অনুমোদন এর উপর 'আমল করে, তাহলে সে হচ্ছে একজন ফাসিক্ব/পাপী।”

(মাসায়িলে ইমাম আহমাদ রিওয়াইয়াতু আব্দুল্লাহ, ক্রমিক নং ১৬৩২)

৯. 'গান গাওয়া/শ্রবণ করা' প্রসঙ্গে- ইমামু আহলুস সুন্নাহ, শাইখুল ইসলাম 'আহমাদ ইবনে হাম্বাল' এর অভিমত~

قال عبد اللَّه: سألت أبي عن الغناءِ؟ فقال: الغناءُ ينبتُ النفاق في القلب، لا يعجبني.

ইমাম আব্দুল্লাহ ইবনে আহমাদ তার পিতার নিকট 'গান' সম্পর্কে জিজ্ঞেস করলে তার পিতা (ইমাম আহমাদ ইবনে হাম্বাল) বলেন, “গান-বাদ্য অন্তরে নিফাক্ব (মুনাফিক্বী) সৃষ্টি করে, আমি 'গান' পছন্দ করি না।”

(মাসায়িলে ইমাম আহমাদ রিওয়াইয়াতু আব্দুল্লাহ, ক্রমিক নং ১১৭৫)

Read Also :

Getting Info...

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.