লালন ফকিরের গান - ইসলামী পর্যালোচনা

লালন ফকিরের গান শোনা যাবে? 

আমাদের দেশের অনেক মুসলমানেরা ‘মরমী বাউল সাধক’ লালন শাহের গান শুনে আর মনে করে আধ্যাতিক বা রোমান্টিক গান শুনছে। 

অথচ লালন শাহ তার কবিতা ও গানের মাঝে সুস্পষ্ট শিরক, কুফর ও ধর্মদ্রোহীতা প্রচার করে গেছে, কারণ মূলত সে ছিলো একজন নাস্তিক বা সংশয়বাদী, যে সৃষ্টিকর্তা আছেন বা নেই, এই ব্যপারে সন্দেহ পোষণ করতো। 

লালন ফকিরের গান শোনা যাবে?

কোন ব্যক্তি লালন শাহের গানের মাঝে প্রচারিত মতবাদ বিশ্বাস করলে তার ঈমান নষ্ট হয়ে সে কাফির-মুর্তাদ হয়ে যাবে। এমনকি কেউ যদি সেইগুলো বিশ্বাস না করে, শুধুমাত্র মনোরঞ্জনের জন্যে শুনে, তবুও আল্লাহর লানত ও গজব তার উপরে পড়বে। 

বর্তমানে লালন ফকিরের ওরশ উপলক্ষ্যে তার মাজারে মদ-গাজা ও বেহায়াপনার আসর বসে, যেখানে বেনামাজী, নাপাক কিছু মুশরেক লোক গিয়ে জড়ো হয়। লালন ফকিরের তরিকাতে বিশ্বাসী বা অনুসারী যারা, তারা নিজেদেরকে মুসলিম দাবী করলেও মূলতা তারা কাফের। লালন ফকিরের মুরীদের তাকে সিজদা করতো, কারণ লালন বিশ্বাস করতো প্রত্যেক মানুষের মাঝেই সৃষ্টিকর্তা বসবাস করেন, নাউযুবিল্লাহি মিং যালিক! 

লালনের মুরিদেরা নারী জাতির পূজারী। তারা বিয়ে শাদী ছাড়াই ‘চরণ দাসী’ বা ‘সেবাদাসী’ নাম দিয়ে নারীদেরকে অবৈধভাবে নারীদেরকে ভোগ করার নীতিতে বিশ্বাসী। কুষ্টিয়া অঞ্চলে লালন পূজারী অনেক মুশরিক রয়েছে, আমাদের উচিত তাদেরকে শিরক ত্যাগ করে ঈমান গ্রহণ করার জন্যে দাওয়াত দেওয়া। 

আর লালনের গানে কৌশলে ২-১টা ধর্মীয় বা আধ্যাত্বিক কথার আড়ালে আসলে যে নাস্তিকতা ও শিরকের দিকে দাওয়াত দেওয়া হয়েছে, এ ব্যাপারে সরলমনা মুসলমানদেরকে সতর্ক করতে হবে। 

আল্লাহ তা‘আলা বলেন, ‘যারা অজ্ঞতাবশে لَهْوَ الْحَدِيْثِ অর্থাৎ গান ক্রয় করে মানুষকে আল্লাহর পথ হ’তে বিভ্রান্ত করার জন্য এবং আল্লাহর পথকে বিদ্রূপ করে, তাদের জন্য রয়েছে অপমানজনক শাস্তি’ (লোকমান ৬)।

আব্দুল্লাহ ইবনে মাসঊদ, ইবনু আববাস, জাবের, ইকরিমা, সাঈদ ইবনু জুবায়ের, মুজাহিদ, মাকহূল এবং আমর বিন শু‘আইব সকলে উক্ত আয়াতের অর্থ ‘গান’ নিয়েছেন (ফাতাওয়া ইবনু বায, ৩/৩৯৩ পৃঃ)।

মুফাসসিরগণ গানের বিরুদ্ধে চূড়ান্ত মন্তব্য করে গেছেন এই বলে যে, قد أجمع علماء الأمصار على كراهة الغناء والمنع منه ‘সমস্ত দেশের আলেমগণ গান অপসন্দনীয় হওয়া ও নিষিদ্ধ হওয়ার প্রতি ঐক্যমত পোষণ করেছেন’ (তাফসীরে ফাৎহুল ক্বাদীর সূরা লোকমান ৬ নং আয়াতের ব্যাখ্যা দ্রঃ)।

মহান আল্লাহ তায়ালা আমাদেরকে মুসলিম হিসেবে মৃত্যু বরন করার তৌফিক দান করুন। পাশাপাশি সকল কুসংস্কার  ভ্রান্ত আকিদার লোক বা গ্রুপ থেকে হেফাজত করুন, আমীন।

Read Also :

Getting Info...

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.