মুমিন অদৃশ্যে বিশ্বাসী হবে

মুমিন অদৃশ্যে বিশ্বাসী হবে


অদৃশ্যে ঈমান আনয়ন মানে- যা দেখা যায় না, শোনা যায় না, এবং অঙ্গ-প্রত্যঙ্গ দ্বারা অনুভব করা যায় না, এমন বিষয়ের প্রতি ঈমান আনা বা বিশ্বাস করা।

যেমন- আল্লাহর সত্তা ও গুণাবলী, ওহী, ফেরেশতা, আখেরাত, জান্নাত, জাহান্নাম ইত্যাদি। এ সত্যগুলোকে না দেখে বিশ্বাস করা এবং প্রদত্ত খবরের ওপর আস্থা রেখে এগুলোকে মেনে নেয়াই হচ্ছে ঈমান বিলগায়েব বা অদৃশ্যে বিশ্বাস। 

আল কোরআন থেকে কেবল তারাই হেদায়াত লাভ করবে যারা অদৃশ্যমান বিষয়গুলোর ব্যাপারে মুমিন হবে। আর যদি কেউ এমন চিন্তা করে যে, না দেখে, না বুঝে, পরিমাণ বা ওজন না করে, ইন্দ্রিয় দ্বারা স্বাদ আস্বাদন না নিয়ে তোমার মত কোন জিনিস আমি মেনে নিতে পারি না, তাহলে সে কোরআন থেকে হেদায়াত লাভ করতে সক্ষম হবে না, অদৃশ্যে বিশ্বাস-অবিশ্বাস একটি পরীক্ষার মাধ্যম। আর এ পরীক্ষার মেয়াদ গায়েবের পর্দা উন্মোচিত হওয়া পর্যন্ত। গায়েবের পর্দা উন্মোচিত হলে সংশোধনের অবকাশ শেষ হয়ে যায়। 

আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেন-

وقالوا لولا أنزل عليه ملك ولو أنزلنا ملكا لقضي الأمر ثم لا ينظرون.

They say: "Why is not an angel sent down to him?" If we did send down an angel, the matter would be settled at once, and no respite would be granted them.

“তারা বলে, এ নবীর কাছে কোন ফেরেশতা পাঠানো হয় না কেন? যদি ফেরেশতা পাঠাতাম, তাহলে এতদিনে কবেই ফয়সালা হয়ে যেত, তখন আর তাদের অবকাশই দেয়া হতো না।” (সূরা আল আনআম : ৮)

অর্থাৎ ঈমান আনার ও নিজেদের কর্মনীতি সংশোধন করার জন্য তোমরা যে সময়-সীমা ও অবকাশ লাভ করেছ এর সময়-সীমা ততক্ষণ পর্যন্ত যতক্ষণ সত্য অদৃশ্যে রয়েছে। নয়তো অদৃশ্যের পর্দা ছিন্ন হবার সাথে সাথেই এ অবকাশের সুযোগ শেষ হয়ে যাবে। একজন মুমিনের অন্যতম বৈশিষ্ট্যই হবে এক্ষেত্রে কোন প্রকার সন্দেহ-সংশয় ও প্রশ্ন ছাড়াই এ অদৃশ্য সত্যগুলোকে সত্য বলে অনায়াসেই মেনে নিবে এবং শুধু নিজেই বিশ্বাস করে ক্ষান্ত হবে না বরং অন্যকেও বিশ্বাস করতে উপদেশ দিবে। শুধু তাই নয় কাউকে অস্বীকার করতে দেখলে সে প্রতিবাদী হয়ে উঠবে। কেননা আল্লাহ তায়ালা অদৃশ্যে (৫) বিশ্বাসীদেরকেই মুমিন বলে সার্টিফাই করেছেন অর্থাৎ যারা অদৃশ্যে বিশ্বাসী হবে, তারাই কেবল মুমিন বলে বিবেচিত হবে। আল্লাহ তায়ালা বলেন-

ذالك الكتاب لا ريب فيه هدى للمتقين ـ الذين يؤمنون بالغيب ـ

This is the Book : in it is guidance sure. Without doubt. to those who fear Allah. Who believe in the Unseen.

“এটি এমন একটি কিতাব যাতে কোন সন্দেহ নেই। হেদায়াত সেই মুত্তাকিদের জন্য যারা অদৃশ্যে বিশ্বাস করে।” (সূরা আল বাকারা : ২-৩)

মুমিন হওয়ার জন্য প্রথম শর্তই হলো তার মধ্যে মুমিন হতে এবং বিশ্বাসের ক্ষেত্রে কোন সংশয় থাকতে পারবে না। কেননা, পৃথিবীতে মানুষের পরীক্ষা কেবল মাত্র একটি বিষয়কে কেন্দ্র করে চলছে। আর সেটি হল সত্যকে না দেখে সে তাকে মানতে প্রস্তুত কিনা? এবং সত্যকে অমান্য করার ক্ষমতা ও সামর্থ্য থাকা সত্ত্বেও স্বেচ্ছায় তার আনুগত্য করার মতো তার নৈতিক শক্তি আছে কি-না?

যেমন মূসা (আ.) বিশাল সাপ দেখে দৌড় দিলেন আর আল্লাহ তায়ালা বললেন মূসা ভয় পেয়েও না সাপটি ধর। মূসা (আ.) একটুও দেরি করলেন না আল্লাহ তায়ালা বলার সাথে সাথে সাপ ধরে ফেললেন। এর নাম হল মুমিন।

Read Also :

Getting Info...

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.