মুমিনের পরিচয় কি?

মুমিনের পরিচয় কি?


মুমিন আরবী শব্দ, যার আভিধানিক অর্থ হলো বিশ্বাসকারী বা বিশ্বাসী। আর পারিভাষিক অর্থে মুমিন হল ছয়টি বিষয়ের উপর তথা “আল্লাহর ওপর, ফেরেশতাদের ওপর, আল্লাহর নাযিলকৃত সকল কিতাবের উপর, সকল নবী-রাসূলদের ওপর, পরকালে পুনরুত্থিত হওয়ার উপর এবং লিপিবদ্ধ তাকদীরের উপর” যে ব্যক্তি কোন প্রকার সন্দেহ-প্রশ্ন ছাড়াই বিশ্বাস করে, তাকেই মুমিন বলা হয়। এ প্রসঙ্গে জিবরাঈল (আ.) নবী (স.) কে জিজ্ঞেস করলে তিনি বললেন-

أن تؤمن بالله وملائكته وكتبه ورسله واليوم الآخر وتؤمن بالقـدر خـيـره

Believe in Allah, in his angels, books, apostles/prophets, in the day of judgement and also in fortune that determines good for bad.

“আল্লাহ, তাঁর ফেরেশতাকুল, তাঁর কিতাবসমূহ, তাঁর রাসূলগণ, আখেরাতের দিনের প্রতি এবং তাকদীরের ভালো-মন্দের প্রতি তোমরা ঈমান আনো” । এক কথায় বলতে গেলে মুমিন তাকেই বলা হয় যে (প্রাথমিকভাবে) (অদৃশ্য) এর প্রতি বিশ্বাসী হয়। হাদীসে উল্লিখিত ছয়টি বিষয়ের মধ্যে একটি ছাড়া বাকি পাঁচটি কখনই ৫ (অদৃশ্য) মুক্ত ছিল না। একটি বিষয় কিছু সময়ের জন্য (অদৃশ্য) মুক্ত ছিল। 

আর তা হলো- নবী-রাসূলগণ অর্থাৎ যখন নবী-রাসূলগণ ছিলেন তখন লোকেরা তাঁদেরকে দৃশ্যমান অবস্থায় দেখতে পেত। কিন্তু এখন ছয়টি বিষয়ের মধ্যে কোনটিই দৃশ্যমান নয় বরং অদৃশ্য অর্থাৎ দেখা যায় না। 

আরও একধাপ অগ্রসর হয়ে বলতে গেলে বলা যায়- নবী-রাসূলগণ যে নিজেদের নবী-রাসূল বলে পরিচয় দিয়েছেন এটি সরাসরি আল্লাহ এসে সাক্ষী দিয়ে যাননি। আমরা মহান আল্লাহকে দেখতে পাই না, তাঁর ফেরেশতাদের দেখা যায় না। তাঁর নাযিলকৃত কিতাব বিশেষ করে কোরআন তাঁর পক্ষ থেকে নাযিল হয়েছে তা আমরা দেখিনি এবং সাহাবীগণও সরাসরি কোরআন নাযিল হচ্ছে এমনটি দেখেননি বরং রাসূলের কাছে নাযিল হয়েছে পরে রাসূল (স.) তাদের নিকট তা উপস্থাপন করতেন। এরপর সাহাবীগণ তা গ্রহণ করতেন পূর্ণ ঈমানের সাথে, পরপারে পা রেখে কেউ পুনরায় জীবন লাভ করেছে আমরা তা দেখিনি এবং ভালো-মন্দ আল্লাহ কর্তৃক নির্ধারিত তাও আমরা দেখিনি। 

যৌক্তিকতাকে অগ্রাধিকার দিলে বলতে হয়, কোন দৃশ্যমান বিষয়কে বিশ্বাস করতে হবে এর কোন ভিত্তি নেই। আর ভিত্তিহীন কোন কথাই আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের বলতে পারেন না। যেমন কেউ আপনার সামনে একটি আপেল এনে বললো বিশ্বাস করুন এটি একটি আপেল। এক্ষেত্রে প্রশ্নের যেমন ভিত্তি নেই, তেমনি বিশ্বাসেরও কোন প্রয়োজন নেই। আবার কেউ হাতের মুঠোয় একটি চাবি লুকিয়ে বললো বিশ্বাস করুন আমার হাতের মুঠোয় একটি চাবি আছে অথচ আপনি জানেন না তার হাতের মুঠোয় কি আছে। 

এক্ষেত্রেই কেবল আপনার বিশ্বাস আর অবিশ্বাসের ব্যাপার হয়ে দাঁড়ায়। বিশ্বাস করলে আপনি তার প্রতি ঈমান আনলেন অর্থাৎ মুমিন হলেন আর অবিশ্বাস করলে ঈমান আনেননি বা মুমিন হননি।

Read Also :

Getting Info...

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.