আরাফার দিবসের সিয়াম ১ হাজার দিনের সমতুল্য?

আরাফার দিবসের সিয়াম ১ হাজার দিনের সমতুল্য? 

▬▬▬▬▬▬▬💠💠💠▬▬▬▬▬▬▬

আয়িশাহ (রা.)তার গোলাম মাসরূক (রাহি.) কে বলেন, তুমি কি শোনোনি হে মাসরুক! নিশ্চয় রাসূল (ﷺ) আরাফার দিবসের সিয়ামকে এক হাজার দিন সিয়াম পালনের সমতুল্য মনে করতেন (ত্বাবারাণী, আল-মু‘জামুল আওসাত্ব, হা/৬৮০২,বায়হাক্বী, শু‘আবুল ঈমান, হা/৩৪৮৭)

আরাফার দিবসের সিয়াম ১ হাজার দিনের সমতুল্য,

হাদীসটি ইমাম তাবারানি রহঃ তার ত্বাবারাণী, আল-মু‘জামুল আওসাত্বে বর্ণনার পর ইমাম তাবারানি বলেন, এই হাদীসটি আবু ইসহাক থেকে দিলহাম বিন সালিহ ব্যতীত কেউ বর্ণনা করেনি। আবার দিলহাম থেকে সুলাইমান বিন মূসা ছাড়া কেউ বর্ণনা করেনি। ওয়ালিদ বিন মুসলিমও এই বর্ণনায় একক।অর্থাৎ হাদীসটির সনদে তিনটি পর্যায়ে গরীব। হাদীসটির ব্যাপারে ইমাম হাইসামি রাহি. 'আল-মাজমাউয যাওয়ায়িদ' ৩/১৮৯-৯০, হা.৫১৪৩- বলেন, সনদে দিলহাম বিন সালিহ-কে ইবনু মাঈন ও ইবন হিব্বান দয়ীফ বলেছেন। ইমাম তাবারানির অনুরূপ সনদে হাদীসটি বর্ণনা করেছেন, ইমাম বাইহাকি তার শুআবুল ঈমান গ্রন্থে ৩৪৮৬ ও ৩৪৮৭ নং হাদীসে। শুআবুল ঈমান গ্রন্থের মুহাক্কিক উভয় বর্ণনার 'সনদ দয়ীফ' বলে সিদ্ধান্ত দিয়েছেন। বাশশার আওয়াদ মারুফ বলেন, এর সনদটি ইয়াকুব বিন হুমাইদের কারণে যঈফ। [আত তামহীদ, ১৩ : ৩৪২ : ৩] ইমাম হাকেম (রহ:) বলেন,এটি বর্ণনাকারীদের শৃঙ্খলগুলির মধ্যে একটি যার ট্রান্সমিশনের শৃঙ্খলটি আল্লাহর রসূলের কর্তৃত্বে উল্লেখ করা হয়নি,তিনিও হাদীসটি জয়ীফ বলেছেন।

.

গত শতাব্দীর অন্যতম মুহাদ্দিস শায়খ নাসিরুদ্দীন আলবানি (রাহি.)তার দয়ীফ জামিউস সগীর গ্রন্থে ৩৫২৩ নং হাদীসে এটিকে 'দয়ীফ' বলেছেন। এছাড়াও দয়ীফ আত-তারগীব, হা.৬১০। এবং শায়খ তার বিশ্বখ্যাত সিলসিলা জয়ীফাহ গ্রন্থে ৫১৯১ নং হাদীসে তিনি বলেন হাদীসটির সনদ জয়ীফ এবং এর মতন মুনকার,কারন এতে একাধিক ত্রুটি রয়েছে।

(আল্লাহই সবচেয়ে জ্ঞানী) 

______________________

উপস্থাপনায়,

জুয়েল মাহমুদ সালাফি

Read Also :

Getting Info...

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.