রাঙামাটিতে স্বদেশের মুত্যুঞ্জয়ী মুজিব আবৃত্তি অনুষ্ঠান করা হয়েছে

 রাঙামাটিতে স্বদেশের মুত্যুঞ্জয়ী মুজিব আবৃত্তি অনুষ্ঠান 

আজ ১৯ আগস্ট রোজ শুক্রবার বিকাল ঠিক ৩ টায় শোকের মাস আগস্ট উপলক্ষে স্বদেশ আবৃত্তি সংগঠনের আয়োজনে মৃত্যুঞ্জয়ী মুজিব শিরোনামে আবৃত্তি ও কথামালা অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মোহাম্মদ সেলিম ভূঁইয়া সভাপতিত্বে কথামালা পর্বে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, তিনি বলেন- হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে স্বদেশ আবৃত্তি সংগঠনের আজকের আয়োজন মৃত্যুঞ্জয়ী মুজিব ও কথামালা পর্বে গভীর ভাবে স্মরন করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা শেষ মুজিবুর রহমানকে। স্মরন করছি ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদের । 

রাঙামাটিতে স্বদেশের মুত্যুঞ্জয়ী মুজিব আবৃত্তি অনুষ্ঠান

আপনারা জানেন রাঙামাটি একটি বৈচিত্র্যময় জেলা, এখানে বাংলা ভাষাভাষীদের পাশাপাশি চাকমা, মারমা, গাঢ়, ত্রিপুরা ও অন্যান্য ভাষাভাষী মানুষ  বসবাস করে। বাংলার পাশাপাশি তাদের নিজস্ব ভাষায়ও সাহিত্য চর্চার প্রয়োজন। আমি কবিতা লিখতে না পারলেও কবিতা এবং আবৃত্তি ভীষণ পছন্দ করি। রাঙামাটিতে স্বদেশ এত ব্যাপকহারে সুসংস্কৃতির চর্চা করছে তা অনুষ্ঠানে না আসলে জানতাম না। আপনাদের কোরাস এবং একক আবৃত্তি  শুনে আমি আপ্লুত হয়েছি, আমি মুগ্ধ স্বদেশর এ আয়োজন দেখে।

প্রধান আলোচক ছিলেন রাঙামাটি পার্বত্য জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) 

 মাহমুদা বেগম বলেন-

বঙ্গবন্ধুই একমাত্র ব্যক্তি ছিলেন যিনি এক তর্জণীর ইশারায় সমগ্র  বাঙালীকে জাগ্রত করেছিলেন।

তিনি আরো বলেন,

অপসংস্কৃতির এ যুগে শিশু কিশোরদের মোবাইলের অপব্যবহার থেকে বের করে দেশীয় সংস্কৃতি চর্চার সাথে সম্পৃক্ত  করতে হবে।

এখন থেকে শিশু কিশোরদের সংস্কৃতির চর্চা করালে এবং শিশুদের গুণগত সময় দিলে ১৪/১৫ বছর পরে তার ভাল ফল ভোগ করতে পারবো। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে

জাহান বশীর, সভাপতি, বিশ্বভরা প্রাণ আন্তর্জাতিক কমিটি। মুজিবুল হক বুলবুল, সাধারন সম্পাদক, শিল্পকলা একাডেমি, রাঙামাটি পার্বত্য জেলা, কবি হাসান মনজু, সভাপতি,  রাঙামাটি সাহিত্য পরিষদ।

আবৃত্তি পর্বে আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে উপস্থিত থেকে আবৃত্তি করেন মাসুম আজিজুল বাশার, সভাপতি, ত্রিলোক আবৃত্তি পাঠশালা, ঢাকা, মুহাম্মদ মসরুর হোসেন, সভাপতি, মুক্তধ্বনি আবৃত্তি সংসদ, চট্টগ্রাম, মুজাহিদুল ইসলাম, সাধারন সম্পাদক, সম্মিলিত আবৃত্তি জোট,  চট্টগ্রাম, সুমনা চাকামা, সভাপতি, অক্ষর আবৃত্তি পাঠশালা, খাগড়াছড়ি।

বনকুসুম বড়ুয়া, সহ সভাপতি দৃষ্টি চট্টগ্রাম, সোহেল চৌধুরী খোকন, সভাপতি, কাপ্তাই আবৃত্তি একাডেমি। মোঃ রাকিবুল হাসান, স্বদেশ আবৃত্তি সংগঠন, মোঃ ইকবাল হোসেন জুয়েল, সাধারণ সম্পাদক, প্রমিতি সাংস্কৃতিক একাডেমি, চট্টগ্রাম।  মোঃ জসিম উদ্দিন ও মেরিলিন এ্যানির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি কবি আব্দুল কাদের আরাফাত। 

স্বদেশ আবৃত্তি সংগঠন এর পক্ষ থেকে একক ও দলীয় আবৃত্তি করেন সৌপ্তিক সায়র সৌম্য, বিলিন্দা চাকমা, জয়িতা চাকমা, ডিয়নদ্রি চাকমা. তিষ্য চাকমা, জয়কেতু চাকমা, সুকৃতি বড়ুয়া, সুবিজ্ঞ চাকমা, রুমাইসা ইয়ালিনা মৌনতা, জুমাইনা মায়ামিন পূর্ণতা, মেহজাবিন বিনতে মিম, জিয়নী চাকমা.শ্রাবন চাকমা, রুদ্র মুহুরি, শ্রেয়ান চাকমা, হিরণ্যা দেওয়ান নওসা, শেখ আজরিন সাদিয়া তনয়া, আয়েশা জান্নাত রাহা, ইয়াশনা আহমেদ  সুহা, ইয়াশফা আহমেদ জুহা, সৌমিক সকাল সৌভ্য, সাইয়ারা সালসাবিল অর্থি, ইফতিকার মাহমুদ সুপ্ত,  জেবা ফারিয়া, আরিয়া বিনতে আলাউদ্দিন,  আফরোজ জারিন ছোঁয়া, মো.শাহরিয়ার আলিফ প্রমূখ,  মুক্তধ্বনি আবৃত্তি সংসদ এর কোরাসে আবৃত্তি করেন মোহাম্মদ মছরুর হোসেন, , নাবিলা আক্তার ইসপা, সোমা মুৎসুদ্দী, মনজুর আলম ( মন্জু), ফাতেমা ইমরান, তাজুল ইসলাম, আফিয়া, আন্জুমান বৃষ্টি, আবদুল আওয়াল মুন্না, আয়াজ সানি, রিয়াজ উদ্দিন , লাকী আক্তার,  আব্দুর রৌফ, নাছরিন সুলতানা তমা , জাকের আহমেদ,  জিনাত আরা জয়া, সৈয়দা সাজেদা স্নিগ্ধা, হিজবুল্লাহ আল হাদী , বিবি ফাতেমা , বিবি আয়েশা, হামিদা খাতুন পান্না। , মোঃ আতিকুর রহমান চৌধুরী , এছাড়া অক্ষর আবৃত্তি পাঠশালার পূজিকো চাকমা , শোভিত চাকমা, রানজুনি চাকমা,বর্ষামনি চাকমা একক ও কোরাস আবৃত্তি করেন। 

মৃত্যুকে যিনি জয় করেছেন তিনিই মৃত্যুঞ্জয়ী মুজিব।  ১৫ আগস্টে শেখ মুজিব সহ ওনার পরিবারের সকল শহীদের প্রতি শ্রদ্ধা ও অনুষ্ঠানে আগত সকল অতিথি বৃন্দ, ছাত্রছাত্রী, অভিভাবক ও  আমন্ত্রিত আবৃত্তিশিল্পীদের শুভেচ্ছা ও দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠানের সভাপতি অনুষ্ঠানের সমাপ্ত ঘোষনা করেন।

Read Also :

Getting Info...

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.